ইউসুফ বিন তাশফীন । Yusuf Bin Tashfin




বাপকা বেটা : 

এক বাচ্চা ছেলে দশাসই এক লোকের হাত ধরে ধীরে ধীরে হেঁটে যাচ্ছে । আগে আগে যাচ্ছে দুই কিশোর । লোকটি ডেকে বলল, 'সাদ, আহমদ, দাঁড়াও'।

সাদ ও আহমদ বাগানের ভাঙা দেয়ালটার কাছে পৌছে ডাক শুনে দাঁড়িয়ে পড়লো । লোকটার বয়স চল্লিশের কাছাকাছি । সে তার বিশাল দেহটা নিয়ে ওদের কাছে এসে বলল, 'হাসান খুব ক্লান্ত হয়ে পড়েছে' ।

আলমাস চাচা, আমরা আজ মদিনাতুজ জোহরা দেখে যাব ।কি হাসান! তুমি কি খুব কাহিল হয়ে পড়েছো ? 'বললো বড় ছেলেটি ।

হাসান কোন জবাব না দিয়ে মুখ কালো করে এক পাথরের ওপর বসে পড়লো । তীর ধনুক নামিয়ে রাখল মাটিতে... (প্রথম চাপ্টার)

খন্ড-বিখন্ড স্পেন :
হিজরী পঞ্চম শতাব্দীতে স্পেনের মুসলমানরা ইতিহাসের এক শোচণীয়পর্যায় অতিক্রম করছিলো । উমাইয়া শাসনের জৌলুস তখন বেশ ভাটা পড়েছে । যে বিশাল সাম্রাজ্যেরশক্তি ও দাপট পাশ্চাত্যের সম্রাটদেরকে সারাক্ষণ ভয়ের মধ্যে রাখতো আত্মকলহের কারনে সে সাম্রাজ্য খন্ড বিখন্ড হয়ে গিয়েছিলো .. (দ্বিতীয় চাপ্টার)

কর্ডোভা, টলেডো ও সেভিল :
সেভিলের বাদশাহ মুতামিদ ও টলেডোর বাদশাহ মামুন জান্নুন অন্যান্য খন্ড-রাজাদের চেয়ে শক্তিশালী ছিলো । তারা উভয়েই নিজেদেরকে স্পেনের সম্রাটতুল্য ভাবত এবং মনে করত কর্ডোভা দখল করার করার অধিকার একমাত্র তারই আছে । এর ফলে , মুসলিম শাসিত কর্ডোভার একপাশে মুতামিদ ও অন্য পাশে মামুন জান্নুন সৈন্য সমাবেশ করল । অবরোধ করার পর প্রথম যে প্রশ্নটি..(তৃতীয় চাপ্টার)


পরিস্থিতির আরো অবনতি : 
আলমাস প্রতিবারই গ্রানাডা এসে ফসল ও বাগ-বাগিচার সমুদয় আয় সকিনার কাছে দিয়ে হিসাবপত্র দেখার জন্য পীড়াপীড়ি করতো । সকিনা বলতো, ‘না আলমাস! ওটা তুমিই দেখো, আমার দেখার কোন প্রয়োজন নেই ।’ আলমাস রেগে গিয়ে সাদ কে বলতো, ‘দেখো সাদ! তুমি এখন বেশ বড় হয়েছো । এখন তেকে তোমারই উচিত হিসাবপত্র যাচাই করে দেখা।’...(চতুর্থ চাপ্টার)

মুজাহিদ বাহিনী :
গ্রানাডা ফিরে আসার কয়েক দিন পরেই সাদ বিন আব্দুল মুনীম সর্বোচ্চ ফৌজি তালিম শেষ করে সনদ নিয়ে বেরিয়ে এলো । এ সনদপ্রাপ্তরা সাধারণত সামরিক বাহিনীতেই যোগদান করতো। কিন্তু সাদ ‘নাম কা ওয়াস্তে ’ সৈণ্য বাহিনীতে যোগদান করায় আগ্রহী হলোনা ..(পঞ্চম চাপ্টার)

ডাউনলোড

মিডিয়াফায়ার লিঙ্কগুগলড্রাইভ লিঙ্ক
৯.০০ মেগাবাইট৯.৬৫ মেগাবাইট

No comments:

Post a Comment